08 । দাঁত থাকতে দাঁতের মর্যাদা নেই অর্থাৎ মানুষের যা থাকে তার গুরুত্ব মানুষ দেয় না ।

বাংলা সাহিত্যের নামে যে সাহিত্য চলছে তার পনেরাে আনা হচ্ছে শহুরে সাহিত্য।

শহুরে বা নাগরিক সাহিত্যে আছে রাজ-রাজড়ার কথা, বাবু-বিবির কথা, মােটরগাড়ির কথা, বিজলি বাতির কথা, সিনেমা-থিয়েটারের কথা, চায়ের বাটিতে ফু দেওয়ার কথা। এসব কথা নিয়ে গল্প, উপন্যাস, কবিতা, নাটক রাশি রাশি লেখা হচ্ছে। শহরে সাহিত্যে পল্লির গৃহস্থ কৃষক, জেলে-মাঝি, মুটে-মজুরের কোনাে কথা ঠাই পায় না। তাই লেখক মনে করেন বাংলা সাহিত্যের সাথে যে সাহিত্য চলছে তার পনেরাে আনা হচ্ছে শহুরে সাহিত্য।

সারকথা : বাংলা সাহিত্যের নামে যে সাহিত্য চলছে তার পনেরাে আনা হচ্ছে শহুরে বা নাগরিক সাহিত্য।


08 । দাঁত থাকতে দাঁতের মর্যাদা নেই অর্থাৎ মানুষের যা থাকে তার গুরুত্ব মানুষ দেয় না ।
দাঁত থাকতে দাঁতের মর্যাদা নেই অর্থাৎ মানুষের যা থাকে তার গুরুত্ব মানুষ দেয় না ।


উদ্দীপকের সঙ্গে পল্লিসাহিত্য' প্রবন্ধের প্রবাদবাক্যের দিকটির সাদৃশ্য রয়েছে।

যে উক্তি লােক পরম্পরায় জনশ্রুতিকে নির্ভর করে চলে আসছে তাকেই প্রবাদবাক্য বলে। লােকসাহিত্যের শাখাগুলাের মধ্যে প্রবাদ বাক্য অতীতের বিষয় হয়েও সমকালকে সবচেয়ে বেশি স্পর্শ করছে। আধুনিক যুগে প্রায় সব ধরনের রচনায় প্রবাদ ব্যবহৃত হয়।

উদ্দীপকে তিনটি বাংলা প্রবাদবাক্য উদ্ধৃত হয়েছে। এ প্রবাদবাক্যগুলাের মধ্যে সরলভাবে জীবনের কিছু সত্য প্রকাশ পেয়েছে। যেমন, এক গাছের ছাল অন্য গাছে জোড়া লাগে না বলতে বােঝানাে হয়েছে এক জায়গা বা পরিবারের মানুষ অন্য জাযগায় গিয়ে যতই মিলে থাক একই রকম হয় না। অপরদিকে 'পল্লিসাহিত্য প্রবন্ধেও পল্লির সাহিত্য সম্পদ প্রবাদবাক্যের কথা প্রতিফলিত হয়েছে।

যেমন- 'দাঁত থাকতে দাঁতের মর্যাদা নেই অর্থাৎ মানুষের যা থাকে তার গুরুত্ব মানুষ দেয় না। সুতরাং বলা যায় যে, উদ্দীপকের সঙ্গে পল্লিসাহিত্য' প্রবন্ধের প্রবাদবাক্যের বিষয়টির সাদৃশ্য রয়েছে।

সারকথা : উদ্দীপকে প্রবাদবাক্যের কথা উল্লেখিত হয়েছে। 'পল্লিসাহিত্য প্রবন্ধেও প্রবাদবাক্যের কথা প্রতিফলিত হয়েছে। তাই বলা যায়, সাথে উদ্দীপকের সাথে 'পল্লিসাহিত্য' প্রবন্ধের প্রবাদবাক্যের দিকটি সাদৃশ্যপূর্ণ।


"উদ্দীপকটি 'পল্লিসাহিত্য' প্রবন্ধের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।" মন্তব্যটি সত্য।

ভাষার মধ্যে প্রবাদবাক্য থাকলে ভাষা বৈচিত্র্যপূর্ণ হয়ে ওঠে। প্রবাদবাক্য প্রাচীন যুগ থেকে জনসাধারণের প্রচলিত বাক্য হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রবাদবাক্যের বিশেষত্ব হচ্ছে পুরনাে হলেও প্রবাদবাক্যের রসহানি ঘটে না।

উদ্দীপকে উদ্ধৃত হয়েছে বাংলা পল্লিসাহিত্য সম্পদের একটি অংশ প্রবাদবাক্য। প্রবাদবাক্যে অনেক নীতিকথা, সত্যকথা ও উপদেশবাক্য লুকিয়ে থাকে। প্রবাদবাক্যগুলাে সংক্ষিপ্ত হলেও এর অন্তর্নিহিত তাৎপর্য অনেক গভীর, যা উদ্দীপকের প্রবাদবাক্যগুলাে থেকে আমরা বুঝতে পারি। অপরদিকে, 'পল্লিসাহিত্য' প্রবন্ধে লেখক পল্লির বিরাট সাহিত্য সম্পাদের সুবিস্তৃত বর্ণনা ফুটিয়ে তুলেছেন। যেমন- উপকথা, প্রবাদবাক্য, ডাক ও খনার বচন, ছড়া, ঘুমপাড়ানি গান, খেলাধুলার সঙ্গে বাঁধা বুলি বা গৎ, পল্লির জারি, সারি, ভাটিয়ালি, মারফতি গান ছাড়াও শহুরে সাহিত্য এবং অন্যান্য দিকের আলােচনা করেছেন।

উদ্দীপকে শুধু তিনটি প্রবাদবাক্য উল্লেখ করা হয়েছে। অন্যদিকে 'পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লির প্রাচীন সাহিত্য সম্পদের সম্পূর্ণ বর্ণনা প্রতিফলিত হয়েছে। তাই "উদ্দীপকটি 'পল্লিসাহিত্য' প্রবন্ধের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।"- শীর্ষক মন্তব্যকে যথার্থ বলা যায়।

সারকথা : উদ্দীপকে শুধু তিনটি প্রবাদবাক্য দিয়ে প্রবাদবাক্যের কথা প্রকাশ করা হয়েছে। অপরদিকে, 'পল্লিসাহিত্য' প্রবন্ধে প্রবাদ বাকাসং আরও অন্যান্য বিষয়ের বর্ণনা ফুটে উঠেছে। তাই বলা যায় মন্তব্যটি সত্য।


Fifteen of the literature in the name of Bengali literature is being brought to urban literature.

In urban or civic literature, there is talk of kings and queens, talk of babu-bibi, talk of motor cars, talk of electric lights, talk of cinema-theater, talk of fu in a tea bowl. In the literature of the city, there is no place for rural peasants, fishermen, and laborers. So the author thinks that urban literature is being brought in the fifteenth of the literature that is going on with Bengali literature.

Summary : Urban or civic literature is being brought in fifteen of the literature that is going on in the name of Bengali literature.


The proverbial aspect of the essay 'Pallisahitya' bears a resemblance to the stimulus.

The proverbial saying is the one which has been relying on the legends in the Lake tradition. Among the branches of Laek literature, proverbs are a thing of the past but touch the contemporary the most. Proverbs are used in almost all types of compositions in the modern era.

Three Bengali proverbs have been quoted to Uddipk. In these proverbs some truths of life are simply revealed. For example, it has been said that the bark of one tree does not attach to another tree. On the other hand, the proverb 'Palli Sahitya Sampad' has also been reflected in the essay 'Pallisahitya'.

For example- 'Having teeth does not have the dignity of teeth, that is, people do not give importance to what they have. Thus, it can be said that the proverb of the essay 'Pallisahitya' has similarities with the stimulus.

Summary : Proverbs have been mentioned in Uddipk. 'Proverbs have also been reflected in the essays on rural literature. Therefore, it can be said that the proverbial aspect of the essay 'Pallisahitya' is similar to the stimulus.


"The stimulus does not contain the full meaning of the 'rural literature' essay." The comment is true.

When there is a proverb in a language, the language becomes diverse. Proverbs have been used as common parlance since ancient times. The peculiarity of the proverb is that even if it is old, the proverb does not become interesting.

Uddipak has been quoted as a part of the proverb of Bengali rural literature. Many proverbs, truths and exhortations are hidden in proverbs. Although short in proverbs, its underlying meaning is much deeper, which we can understand from the proverbs of the stimulus. On the other hand, in the article 'Pallisahitya', the author has given a detailed description of the great literary resources of the countryside. For example, in addition to legends, proverbs, dak and khanar bachan, rhymes, sleeping songs, buli or gat tied with sports, polir jari, sari, vatiali, marfati songs, urban literature and other aspects have been discussed.

Only three proverbs have been mentioned to the stimulus. On the other hand, the article 'Pallisahitya' reflects the complete description of the ancient literary resources of the village. Therefore, the commentary entitled "Stimulus does not contain the whole idea of ​​'rural literature' essay."

Summary : Uddipk has been given proverbs with only three proverbs. On the other hand, in the essay 'Pallisahitya', the proverb Bakasang describes other subjects. So it can be said that the comment is true.
Post a Comment (0)
Previous Post Next Post