👉উদ্দীপক : বর্তমানে মায়েরা তাদের সন্তানদের আরব্য উপন্যাসের গল্প, শেকসপিয়রের Lamb's Tales from Shakespeare এবং অন্যান্য বিদেশি গল্প শােনান।
এক সময় পল্লি মায়েরা তাদের সন্তানকে ঘুম পাড়ানাের জন্য রাখালের পিঠাগাছের কথা, পঙ্খিরাজ ঘােড়ার গল্প, পাতালপুরীর ঘুমন্ত রাজকন্যার গল্প শােনাতেন যা মূলত পল্লিসাহিত্যের অন্তর্গত। কিন্তু এখনকার মায়েরা তাঁদের সন্তানদের এসব গল্প শুনিয়ে তৃপ্ত হন না। তাঁরা সন্তানদের বিদেশি গল্পের অনুবাদ শােনাতে ভালােবাসেন। ফলশ্রুতিতে তাঁদের সন্তানেরা দিন দিন পল্লিসাহিত্যবিমুখ হয়ে পড়ছে।
সারকথা : বর্তমান সময়ের মায়েরা তাঁদের সন্তানদেরকে আরব্য উপন্যাসের গল্প, কিংবা Lamb's Tales from Shakespeare-এর গল্পের অনুবাদ এবং এ জাতীয় বিদেশি গল্প শােনান।
উদ্দীপকে পল্লিসাহিত্য' প্রবন্ধের পল্লিসাহিত্যের প্রাণােচ্ছলতা ও নাগরিক সাহিত্যের মেকিত্বের বিষয়টি ফুটে উঠেছে।
পল্লি মানেই প্রাকৃতিক সৌন্দর্যের অবাধ ছড়াছড়ি। প্রকৃতির ম্নিগ্ধ-কোমল রূপে মুগ্ধ হয়ে এদেশের মানুষ মনের আবেগে গেয়ে ওঠে গান, রচনা করে হৃদয়ের সাথে সম্পর্কিত কবিতা, গল্প। তাতে থাকে প্রাণের উচ্ছলতা, জীবনের ছোঁয়া, মাটির প্রাণ। যা নাগরিক সাহিত্যে অনুপস্থিত। উদ্দীপকের লেখক একদিন নব্য কবিদের কবিতা উৎসবে গিয়েছিলেন। অনেক মনোযােগ দিয়ে কবিতা শুনলেও তিনি কিছুই বুঝতে পারলেন না।
এর কারণ হলাে কবিতায় কোনাে সহজ বাক্যের ব্যবহার হয়নি। তিনি সবচেয়ে বেশি আশ্চর্য হলেন বিচারকদের পরামর্শ শুনে, কারণ তাঁরা নব্য কবিদেরকে আরও সুকঠিন শব্দে কবিতা নির্মাণের পরামর্শ দিচ্ছিলেন। 'পল্লিসাহিত্য' প্রবন্ধে প্রাবন্ধিকও পল্লিসাহিত্যের প্রয়ােজনীয়তা ও নাগরিক সাহিত্যের কুপ্রভাব বর্ণনা করেছেন। তিনি বলেন সাহিত্য একদিকে আমাদের ঐতিহ্য, সংস্কৃতি আর ইতিহাসকে ধারণ করে, অন্যদিকে এসব সাহিত্য আমাদের মনে প্রবল আনন্দ সঞ্চার করে। এসব সাহিত্য সজীব ও জীবন্ত। কিন্তু শহরে সাহিত্যে প্রাণের সাড়া পাওয়া যায় না। তাই বলা যায়, উদ্দীপকে পল্লিসাহিত্য প্রবন্ধের পল্লিসাহিত্যের প্রাণােচ্ছলতা ও নাগরিক বা আধুনিক সাহিত্যের যান্ত্রিকতার কথা ফুটে উঠেছে।
সারকথা : 'পল্লিসাহিত্য' প্রবন্ধে প্রাবন্ধিক পল্লিসাহিত্যের স্বরূপ ও নাগরিক সাহিত্যের কুপ্রভাব আলােচনা করেছেন, যা উদ্দীপকেও ফুটে উঠেছে।
উদ্দীপকে পল্লিসাহিত্য' প্রবন্ধের সমগ্র ভাবের প্রকাশ ঘটেনি।"- মন্তব্যটি যথার্থ।
চিন্তার সাবলীল গতিপথে যে সৃষ্টি প্রকাশ পায়, তাতে সরল প্রাণের আমেজ থাকে, মুক্তচিন্তার পথ খােলা থাকে। কিন্তু যে সৃষ্টি সাবলীল নয় বরং কাঠামােবদ্ধ। তাতে কাঠামাের কাঠিন্যই থাকে, প্রাণের রস তাতে প্রবাহিত হয় না। কাজেই সাহিত্যকে মানুষের জীবনঘনিষ্ঠ হতে হয়।
উদ্দীপকের লেখক তাঁর অভিজ্ঞতা বর্ণনা করেছেন, যাতে পল্লিসাহিত্য ও নাগরিক সাহিত্যে সুস্পষ্ট পার্থক্য সূচিত হয়েছে। একদিন একটা কবিতা উৎসবে যােগ দিয়েছেন। কিন্তু কবিতার কোনাে মর্মোদ্ধার করতে পারলেন না। উদ্দীপকের লেখকের মতে নাগরিক সাহিত্য সুকঠিন শব্দের নিগড়ে বন্দি। প্রতিটি কবিতাই যেন দুর্বোধ্য শব্দের প্রাচীর এবং যারা বিচারক ছিলেন তারাও নব্য কবিদেরকে আরও সুকঠিন শব্দযুক্ত কবিতা নির্মাণের নির্দেশ দিচ্ছিলেন।
উদ্দীপকের লেখক প্রায় দু বছর আগে রংপুরের পল্লি অঞ্চলে একটি গানের আসরে গিয়েছিলেন। সেখানের গ্রাম্য শিল্পীরা ভাঙা হারমােনিয়াম ও ডুগড়ুগি বাজিয়ে ভাটিয়ালি ও ভাওয়াইয়া গান পরিবেশন করেছিল। লেখক সেসব গান শুনে অভিভূত হয়েছিলেন। 'পল্লিসাহিত্য' প্রবন্ধ লেখক পল্লিসাহিত্যের বিস্তৃত আলােচনা করেছেন এবং পল্লিসাহিত্যকে সংরক্ষণের আবেদন জানিয়েছেন। কারণ পল্লিসাহিত্য হলাে পল্লির মানুষ কর্তৃক সৃষ্ট সাহিত্য।
পল্লির পরতে পরতে এ সাহিত্য ছড়িয়ে রয়েছে। উদ্দীপকে, বর্তমান নাগরিক সাহিত্যের দুর্বোধ্যতা ও পল্লিসাহিত্যের সজীব ও প্রাঞ্জল অবস্থার কথা বলা হয়েছে। পক্ষান্তরে পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লিসাহিত্যের প্রতিটি উপকরণ, পল্লিসাহিত্যের প্রয়ােজনীয়তা, গুরুত্ব ও সংরক্ষণের প্রয়ােজনের কথা বলা হয়েছে যা উদ্দীপকে উপস্থাপিত হয়নি। তাই বলা যায় যে, উদ্দীপকে 'পল্লিসাহিত্য' প্রবন্ধের সমগ্র ভাবের প্রকাশ ঘটেনি।
সারকথা : 'পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লিসাহিত্যের রূপরেখা ও শহুরে সাহিত্যের প্রাদুর্ভাব আলােচনার মাধ্যমে প্রাবন্ধিক মূলত পল্লিসাহিত্য সংরক্ষণের উদাত্ত আহ্বান জানিয়েছেন। আর উদ্দীপকে শুধু পল্লিসাহিত্য ও শহরে সাহিত্যের মাঝে পার্থক্য ফুটে উঠেছে; যা 'পল্লিসাহিত্য প্রবন্ধের সমগ্র ভাব ধারণ করতে পারেনি।
Nowadays mothers are proud of their children's Arabic novels, Shakespeare's Lamb's Tales from Shakespeare and other foreign stories.
At one time village mothers used to tell the story of the shepherd's pitha tree to put their child to sleep, the story of Pankhiraj Ghader, the story of the sleeping princess of Patalpuri which is basically part of the village literature. But today's mothers are not satisfied with telling these stories to their children. They love to translate children's foreign stories. As a result, their children are becoming more and more distracted from rural literature.
Summary : Today's mothers tell their children stories from Arabic novels, or translations of Lamb's Tales from Shakespeare, and similar foreign stories.
Uddipake Pallisahitya 'essay highlights the vitality of rural literature and the meekness of civic literature.
Palli means free flow of natural beauty. Fascinated by the tenderness of nature, the people of this country sing songs, compose poems and stories related to the heart. It contains the exuberance of life, the touch of life, the soul of the soil. Which is absent in civic literature. The author of the stimulus went to a poetry festival of new poets one day. He listened to the poem with a lot of attention but he did not understand anything.
This is because simple sentences were not used in any of the poems. He was most surprised to hear the judges' advice, as they were advising new poets to compose poems in more difficult terms. In the article 'Pallisahitya', the essayist has also described the necessity of rural literature and the ill effects of civic literature. He said that literature on the one hand contains our heritage, culture and history, on the other hand these literatures inspire our minds. These literatures are alive and well. But there is no response to literature in the city. Therefore, it can be said that Uddipak has been exposed to the vitality of rural literature and the mechanics of civic or modern literature.
Summary : In the essay 'Pallisahitya', the essayist discusses the nature of rural literature and the ill effects of civic literature, which is also evident.
The whole point of the essay 'Uddipake Pallisahitya' has not been revealed. "- The comment is correct.
The creation that is manifested in the smooth movement of thought has the image of simple life, the path of free thought is played. But that creation is not smooth but structured. It has the hardness of structure, the juice of life does not flow in it. So literature has to be close to human life.
The author of Uddipak narrates his experience, so that there is a clear difference between rural literature and civic literature. One day he went to a poetry festival. But he could not understand the corner of the poem. According to the author of Uddipak, civic literature is a prisoner of hard words. Each poem seemed to be a wall of incomprehensible words and those who were judges were also instructing the new poets to create poems with more difficult words.
The author of Uddipak went to a song festival in the rural area of Rangpur about two years ago. The village artists played broken harmanium and dugarugi and performed Bhatiali and Bhavaya songs. The author was overwhelmed to hear those songs. The author of the essay 'Pallisahitya' has discussed in detail the rural literature and appealed for the preservation of the rural literature. Because rural literature is the literature created by the rural people.
This literature is spread in the rural areas. Uddipk has been told about the obscurity of contemporary civic literature and the vivid and vivid state of rural literature. On the other hand, in the article 'Pallisahitya', every material of village literature, the necessity, importance and preservation of rural literature has been mentioned which was not presented to the stimulus. Therefore, it can be said that the whole aspect of the essay 'Pallisahitya' was not revealed to Uddipk.
Summary : By discussing the outline of rural literature and the prevalence of urban literature in the essay 'Pallisahitya', the essayist has strongly called for the preservation of rural literature. And the stimulus only distinguishes between rural literature and urban literature; Which could not contain the whole idea of 'rural literature essays.