The newcomers start freelancing with any job। নতুনরা কোন কাজ দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করবেন।

মজার একটা বিষয় হল নতুন যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চায় তারা চিন্তা করে প্রথমে ডাটা এন্ট্রি দিয়ে আমি টুক টাক ইনকাম করব। কিন্তু আসলে বাস্তবতা হল – ডাটা এন্ট্রি কাজটাই সবচাইতে কঠিন। নতুনদের জন্য এই কাজ একদম উপযুক্ত নয়। কেন?


১. নতুনদের কল্পনায় থাকে বায়ার আমাকে হাতে লিখে কিছু ডকুমেন্ট ইমেইল বা হোয়াটস এপে দিবে আর আমি মনের সুখে সেগুলো টাইপ করে বায়ারকে ইমেইল করব। কত্ত সোজা। হা হা। আসলে এই কাজগুলো সফটওয়্যার দিয়ে করানো যায়। বাস্তবে এই রকম কোন কাজ কোন বায়ার দেয় না।

২. কিন্তু মার্কেটপ্লেসে তো ডাটা এন্ট্রি লিখে সার্চ করলে অনেক কাজ পাওয়া যায়!! ওকে পাওয়া যায় কিন্তু সেগুলো সবচাইতে কঠিন কাজ। কেন কঠিন? কারণ আপনাকে সেই কাজগুলো করার জন্য অনেক অনেক কিছু জানতে হবে এবং বুঝতে হবে। যেমন: ডাটা স্ক্রপিং, ডাটা মাইনিং, ডাটা রিসার্চ, প্রাইমারী ডাটা এন্ট্রি, সেকেন্ডারী ডাটা এন্ট্রি, ওয়েবসাইটে এন্ট্রি, ই.আর.পি সফটওয়্যারে ডাটা এন্ট্রি ---- ইত্যাদি ইত্যাদি আরো অনেক কিছু।

৩. এই সামান্য কাজটা করতে এত কিছু জানতে হবে কেন। শুধু A B C D টাইপ করতে পাররেই তো পারার কথা!! Ok, মনে করুন আপনার এলাকায় যে কম্পিউটারের দোকাকে টাইপিং এর কাজ করে অর্থাৎ ডাটা এন্ট্রি করে তাকে অনেক কিছু জানতে হয় যেমন: বিভিন্ন দলিল ফরমেট তৈরী, চুক্তি নামা ফরমেট, এই রকম আরো শত রকম ডকুমেন্ট তৈরী সম্পর্কে তার নলেজ থাকতে হবে। না থাকলে শুধুমাত্র টাইপিং এর নলেজ নিয়ে সে কখনো কম্পিউটার কম্পোজের দোকানে চাকরী করতে পারবে না।

৪. তো এই সাধারণ একটি দোকনে কাজ করা লোক কে যদি এত কিছু জানতে হয় তাহলে ইন্টারন্যাশনাল কোম্পানীতে ডাটা এন্ট্রি করার জন্য আপনাকে অনেক অনেক কিছু জানতে হবে। এটাই স্বাভাবিক।

৫. তাই ফ্রিল্যান্সিং এ ডাটা এন্ট্রির কাজ আছে। কিন্তু সেগুলো অনেক জটিল এবং এই কাজে সবচাইতে বেশী সেলারী দেয়া হয়। কিন্তু এই মুহুর্তে আপনি সেই কাজগুলো করতে পারবেন না। অনেকদিন ফ্রিল্যান্সিং করার পর অভিজ্ঞতা হলে পারবেন।

৬. ফ্রিল্যান্সিং শুরু করার জন্য সবচাইতে সহজ কাজ হল: ফেসবুক ফ্রি মার্কেটিং, ক্লাসিফাইড পোষ্টিং, লিডস জেনারেশন, লিংক বিল্ডিং, ভার্চুয়াল এসিসটেন্ট, ওয়েব রিসার্চ ইত্যাদি। কাজগুলো এতই সহজ যে আপনি মাত্র এক দিনে একটি কাজ শিখতে পারবেন।

এই লিংকে আমি সবগুলো কাজের টিউটোরিয়াল সাজিয়ে গুছিয়ে রেখেছি। জাষ্ট এগুলো দেখেই খুব সহজে এক মাসের মধ্যে ফ্রিল্যান্সিং ইনকাম শুরু করতে পারবেন। সহজ কাজের লিংক: shorturl.at/boIVY

লেখক: মো: জামাল উদ্দিন। লেখকের ফ্রিল্যান্সিং সংক্রান্ত সকল লেখা, ভিডিও এবং টিউটোরিয়াল পেতে “Jamal Sir Free Course” বা “Jamal Sir Tutorial” লিখে গুগল বা ইউটিউবে সার্চ করুন। যেগুলো দেখে আপনি সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখে খুব দ্রুত ইনকাম শুরু করতে পারবেন।
Post a Comment (0)
Previous Post Next Post