বর্তমান শিক্ষাব্যবস্থা মানুষকে কর্মমুখী করছে, জীবনমুখী নয় ।

👉আধুনিক শিক্ষার কর্মনাশা স্রাত বলতে লেখক বর্তমান শিক্ষাব্যবস্থার চাপে পল্লিসাহিত্যগুলাে তলিয়ে যাওয়ার বিষয়টিকে বুঝিয়েছেন।

বর্তমানে যে শিক্ষা ব্যবস্থা চালু আছে, তাতে পল্লিসাহিত্য সম্পর্কে জানার কোন উপায় নেই। এই শিক্ষাব্যবস্থা মানুষকে শুধু কর্মমুখী করে তুলছে। নিজের অস্তিত্ব সম্পর্ক্কে জানার কোন সুযােগ এখানে নেই। শিক্ষাব্যবস্থায় পল্লিসাহিত্যের অনুপস্থিতি মানুষকে নিজের পরিচয় সম্পর্কে উদাসীন করে তুলছে। আধুনিক যুগে শিশুরা আর রূপকথা, উপকথা শােনে না। কারণ, শিক্ষাব্যবস্থায় এগুলাে অন্তর্ভুক্ত না থাকায় এগুলাে তাদের অজানায় থেকে যাচ্ছে। শিক্ষাব্যবস্থায় পল্লিসাহিত্যের অবহেলা এবং আধুনিক শিক্ষাব্যবস্থার চাপের কথা খ করে লেখক একথা বলেছেন।


06 । বর্তমান শিক্ষাব্যবস্থা মানুষকে কর্মমুখী করছে, জীবনমুখী নয় ।
বর্তমান শিক্ষাব্যবস্থা মানুষকে কর্মমুখী করছে, জীবনমুখী নয় ।


সারকথা : বর্তমান শিক্ষাব্যবস্থা মানুষকে কর্মমুখী করছে, জীবনমুখী নয়।

মিতুর এ গানগুলাে না শােনার কারণ হলাে শহুরে গানের প্রভাব। এ বিষয়টি 'পল্লিসাহিত্য' প্রবন্ধেও উত্থাপিত হয়েছে।

একটি জাতির ঐতিহ্য ও সংস্কৃতি একদিনে তৈরি হয় না। ধীরে ধীরে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে একটি জাতির তার অস্তিত্বের বিকাশ ঘটায়। যেকোনাে পরিস্থিতিতে, যেকোনাে মূল্যে নিজের শিকড় ধরে রাখা উচিত।

আধুনিক সমাজে পল্লিসাহিত্যের কোনাে উপাদান সম্পর্কেই মানুষ অবগত নয়। আধুনিকতার ছাঁয়ায় এগুলাে লােপ পাচ্ছে। দিন দিন মানুষ নিজের অস্তিত্ব ভুলতে বসেছে। পল্লিসাহিত্যের উপাদানগুলােকে মানুষ এখন অবহেলার দৃষ্টিতে দেখছে। যার ফলে নতুন প্রজন্ম এগুলাে থেকে অনেক দূরে সরে যাচ্ছে। উদ্দীপকের মিতুর এ গানগুলাে না শােনার কারণও তাই। আলােচ্য প্রবন্ধে লেখকও উল্লেখ করেছেন, পল্লিগানগুলােকে এখন চাষাদের গান বলে আখ্যায়িত করা হয়। শহুরে গানের প্রভাবে পল্লিগান বিলুপ্ত হচ্ছে। তাই বলা যায় যে, পল্লিসাহিত্য' প্রবন্ধের আলােকে শহুরে গানের প্রভাবেই মিতু এ গানগুলাে শােনেনি।

সারকথা : আমাদের আধুনিকতার প্রভাবে পল্লিসাহিত্যের উপাদানগুলাে হারিয়ে যাচ্ছে। এ কারণে মিতু গানগুলাে শােনেনি।


"উদ্দীপকের মিতুই যেন ড. মুহম্মদ শহীদুল্লাহ্র চাওয়া পল্লিজননীর মনােযােগী সন্তান- মন্তব্যটি যুক্তিযুক্ত এবং যথার্থ।

প্রত্যেক জাতিরই নিজ নিজ পরিচয় রয়েছে। তাদের পূর্বপুরুষেরা তাদেরই পরিচয় বহন করেছে। তাই নিজের অস্তিত্ব সম্পর্কে জানতে হলে, আধুনিকতার পাশাপাশি পূর্বপরিচয়ও ধরে রাখা উচিত, তার চর্চা করা উচিত।

উদ্দীপকের মিতৃু গ্রামে বেড়াতে গিয়ে বয়াতির কণ্ঠে গান শুনে মুগধ হয়। তার মনে গানগুলাে সম্পর্কে প্রশ্ন জাগে। গানগুলাে তার ভালাে লাগে। তার বড় বােনের থিসিসের কাজে সে এই গানগুলাে সংগ্রহ করে দেবে বলেও সিদ্ধান্ত নেয়। প্রবন্ধে লেখক উল্লেখ করেছেন, একমাত্র এই দেশের জনগণ সচেতন হলেই এই পল্লিসাহিত্যের উন্নয়ন সম্ভব। দেশের জনগণ যদি মনােযােগী হয়ে কাজ করে তবেই কেবল এগুলাে রক্ষা পাবে। যা উদ্দীপকের নিতুর মধ্য দিয়ে প্রতিফলিত হয়েছে।

উদ্দীপকের মিতুর যে উৎসাহ এবং আগ্রহ দেখা গেছে তা যদি বাংলার প্রত্যেক মানুষের থাকত তাহলে পল্লিসাহিত্যগুলাে বিলুপ্তির হাত থেকে রক্ষা পেত। প্রবন্ধে লেখকও এমন মতামত উপস্থাপন করেছেন। লেখক যে মনােযােগী সন্তানের কথা উল্লেখ করেছেন, উদ্দীপকের মিতুর মধ্যে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। তাই বলা যায় যে, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

সারকথা : প্রবন্ধে লেখক পল্লিসাহিত্য সংগ্রহ ও সংরক্ষণে যে মনােযােগী সন্তানের কথা বলেছেন, উদ্দীপকের মিতুর মধ্যে তারই সম্ধান পাওয়া যায়।


By modern work, the author is referring to the sinking of rural literature under the pressure of the current education system.

There is no way to know about rural literature in the current education system. This education system is only making people work-oriented. There is no opportunity to know about one's own existence. The absence of rural literature in the education system is making people indifferent about their identity. In the modern age, children no longer use fairy tales and legends. Because they are not included in the education system, they remain unknown to them. The author has said this by talking about the neglect of rural literature in the education system and the pressure of modern education system.

Summary : The current education system is making people work-oriented, not life-oriented.


The reason for Shane's not in Mitu's songs is the influence of urban songs. This issue has also been raised in the article 'Pallisahitya'.

The traditions and culture of a nation are not created in a day. Gradually a nation develops its existence through many changes. In any situation, you should hold your own roots at any cost.

In modern society, people are not aware of any cornerstone of rural literature. These are being covered in the shadow of modernity. Day by day people are forgetting their own existence. People are now neglecting the elements of rural literature. As a result, the new generation is moving far away from these. This is also the reason why Shane is not in these songs of Uddipak's friend. The author also mentions in the article that Palligangula is now called the song of the peasants. Palligan is becoming extinct under the influence of urban music. Therefore, it can be said that Mitu did not shine in these songs due to the influence of urban songs in his essay 'Pallisahitya'.

Summary : The influence of our modernity is getting lost in the elements of rural literature. For this reason, Mitu did not shine in the songs.


"The stimulus mitui is like Dr. Muhammad Shahidullah's desired child of a village woman - the comment is reasonable and justified.

Every nation has its own identity. Their ancestors carried their own identity. So in order to know one's own existence, one should hold on to modernity as well as pre-identity, one should practice it.

Uddipak's friend was fascinated to hear the song in Bayati's voice while visiting the village. Questions arise in his mind about the songs. He likes songs. He also decided to collect these songs in his big Bain thesis work. In the article, the author mentions that the development of this rural literature is possible only if the people of this country are aware. Only if the people of the country work in a conscientious manner will they be saved. Which has been reflected through the stimulus Nitu.

If the enthusiasm and interest shown by Uddipak's friend had been present in every person of Bengal, then the rural literature would have been saved from extinction. The author has also presented such an opinion in the article. The author mentions the manaeyegi child, which is manifested in the stimulus mitu. Therefore, it can be said that the comment in question is justified.

Summary : In the article, the author speaks of the observant child in the collection and preservation of folk literature, the solution is found in the friend of the stimulus.
Post a Comment (0)
Previous Post Next Post