পল্লিজননীর বুকের কোণে সাহিত্যের অমূল্য খনি লুকিয়ে আছে ।

👉পল্লিজননীর বুকের কোণে সাহিত্যের অমূল্য খনি লুকিয়ে আছে।

পল্লিবাংলা অমূল্য পল্লিসাহিত্য-সম্পদে ভরপুর। সাহিত্যের এই মহামল্যবান সম্পদ পল্লির মাঠে, ঘাটে, আলাে-বাতাসে পরতে পরতে ছড়িয়ে আছে। সাহিত্যের ভাণ্ডারে দান করার মতাে পল্লিসাহিত্যের সম্পদের অভাব নেই। কিন্তু অযত্ন ও অবহেলায় অনেক মূল্যবান সাহিত্য সম্পদ হারিয়ে যাচ্ছে। পল্লিজননীর বকের কোণে লকিয়ে থাকা এসব সাহিত্য সম্পদ আমাদের সংরক্ষণ করা উচিত।

সারকথা : সাহিত্যের অমূল্য খনি পল্লিসাহিত্য পল্লিজননীর বুকের কোণে লুকিয়ে রয়েছে।


07 । পল্লিজননীর বুকের কোণে সাহিত্যের অমূল্য খনি লুকিয়ে আছে ।
পল্লিজননীর বুকের কোণে সাহিত্যের অমূল্য খনি লুকিয়ে আছে ।


উদ্দীপকের সঙ্গে পল্লিসাহিত্য' প্রবন্ধের সাদৃশ্য রয়েছে প্রবাদ প্রবচনে সাধারণ মানুষের জ্ঞান ও অভিজ্ঞতার কথা বলায়।

পল্লির অমূল্য সম্পদ ছড়িয়ে আছে গল্লির প্রতিটি জিনিসে। উপকথা, রূপকথা, প্রবাদ-প্রবচন, ডাক ও খনার বচন, মায়ের ঘুমপাড়ানি গান, খােকা-খুকির ছড়া, খেলার সঙ্গে বাঁধা বুলি এবং জারি, সারি, ভাটিয়ালি, মারফতি গানগুলোেই পল্লির প্রাচীন সম্পদ।

উদ্দীপকে বলা হয়েছে, বাংলা প্রবাদ-প্রবচনগুলো লােকসংস্কৃতির সেই সাধারণ মানুষের সৃজনশীল প্রতিভার চিহ্ন বহন করছে, যারা বিভিন্ন জ্ঞান ও অভিজ্ঞতার মধ্য দিয়ে এসব প্রাবাদিক জ্ঞান অর্জন করেছে। আর তাঁদের এসব জ্ঞান শত বছরের পুরনাে হয়েও বর্তমান বিংশ শতাব্দীতেও নিজস্বতায় ভাস্বর হয়ে রয়েছে। আর এসব কথামালায় মিশ্রিত আছে জন-মননের রূপাদল আর শাশ্বত চিন্তার ফসল। অপরদিকে 'পল্লিসাহিত্য' প্রবন্ধে লেখক প্রবাদ-প্রবচনের কথা বলতে গিয়ে বলেছেন, প্রবাদ বাক্যে অনেক যুগের ভূয়ােদর্শনের পরিপক্ক ফল সঞ্চিত হয়ে আছে যা কেউ অস্বীকার করতে পারবে না। শুধু তাই নয়, জাতির পুরনাে ইতিহাসের অনেক গােপন কথাও এর মধ্যে খুঁজে পাওয়া যায়। হাজার বছরের পুরনাে এসব প্রবাদ-প্রবচনের এখনও মানুষের প্রয়ােজনীয়তা রয়েছে, এমনকি ভবিষ্যতেও থাকবে। উদ্দীপকে আলােচিত বিষয়ের সঙ্গে 'পল্লিসাহিত্য' প্রবন্ধের লেখকের এই মতের মিল খুঁজে পাওয়া যায়। তাই বলা যায় যে, উদ্দীপকের সাথে পল্লিসাহিত্য' প্রবন্ধের সাদৃশ্য রয়েছে।

সারকথা : উদ্দীপকে প্রবাদ-প্রবচন সম্পর্কে যেসব কথা প্রতিফলিত হয়েছে সেগুলাে 'পল্লিসাহিত্য' প্রবন্ধেও ফুটে উঠেছে। তাই প্রমাণিত হয় যে, উদ্দীপকের সাথে 'পল্লিসাহিত্য প্রবন্ধের সাদৃশ্য রয়েছে।


"উদ্দীপকটি 'পল্লিসাহিত্য প্রবন্ধের সম্পূর্ণ ভাবকে প্রতিফলিত করে না।"- মন্তব্যটি যথার্থ।

পল্লির প্রতিটি জিনিসের মধ্যেই সাহিত্য ছড়িয়ে রয়েছে। এখানে শহরের মতা গায়ক, বাদক, নর্তক না থাকলেও গানের অভাব নেই।

পল্লির চারপাশে সাহিত্যের অনেক উপকরণ ছড়িয়ে আছে। সাহিত্যের ভাণ্ডারে দান করার মতাে পল্লির সম্পদেরও অভাব নেই। উদ্দীপকে বলা হয়েছে বাংলা প্রবাদ-প্রবচনগুলাে লােকসংস্কৃতির সেই সাধারণ মানুষের সৃজনী প্রতিভার স্বাক্ষর বহন করছে, যারা অভিজ্ঞতার ভেতর দিয়ে অর্জন করছে এসব প্রাবাদিক জ্ঞান।

এই জ্ঞান তাই শত শত বছর কাল পেরিয়ে বিংশ শতাব্দীর যান্ত্রিক বর্তমানেও নিজস্বতায় ভাস্বর হয়ে রয়েছে। কেননা ওই কথামালায় লেগে আছে জন-মননের রূপাদল আর শাশ্বত চিন্তার ফসল। অপর দিকে, 'পল্লিসাহিত্য' প্রবন্ধে লেখক পল্লিগ্রামের চারদিকে কোকিল, দোয়েল, পাপিয়া প্রভৃতি পাখির কলগান, নদীর কুলকুল পাতার মর্মর শব্দ, শ্যামল শস্যের ভঙ্গিময় হেলাদোলার কথার বলেছেন। লেখক পল্লির মাঠে-ঘাটে, আলাে-বাতাসে এমনকি পল্লির প্রতিটি পরতে পরতে যে সাহিত্য ছড়িয়ে রয়েছে সেই দিকটিও ফুটিয়ে তুলেছেন। পল্লির প্রাচীন সম্পদ যেমন- উপকথা, প্রবাদবাক্য, ডাক ও খনার বচন, ছড়া, মায়ের ঘুমপাড়ানি গান, খেলাধুলার সঙ্গে বাঁধা বুলি, জারি, সারি, ভাটিয়ালি, মারফতি গান, পল্লিগাথা প্রভৃতি লােকসাহিত্যের কথা লেখক তাঁর প্রবন্ধে ফুটিয়ে তুলেছেন পরম যত্নে।

উদ্দীপকে আমরা প্রবাদ-প্রবচন সম্পর্কে তথ্য পেয়েছি। যা পল্লির প্রাচীন সম্পদের একটি অংশকে নির্দেশ করে। অন্যদিকে 'পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লির সাহিত্য যেমন, প্রবাদ-প্রবচন, খনার বচন, ছড়, রূপকথা, গান ইত্যাদির বিস্তারিত বর্ণনা তিফলিত হয়েছে। এদিক থেকে দেখা যায়, "উদ্দীপকটি 'পল্লিসাহিত্য প্রবন্ধের সম্পূর্ণ ভাবকে প্রতিফলিত করে না।

সারকথা : উদ্দীপকে পল্লির বিরাট প্রাচীন সম্পদের একটি অংশের কথা প্রতিফলিত হয়েছে। অন্যদিকে, 'পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লির বিরাট সাহিত্য সম্পদের সুবিস্তৃত বর্ণনা ফুটে উঠেছে। তাই বলা যায় যে, "উদ্দীপকটি 'পঞ্লিসাহিত্য' প্রবন্ধের সম্পূর্ণ ভাবকে প্রতিফলিত করে না।


There is an invaluable mine of literature hidden in the corner of Pallijanni's chest.

Pallibangla is full of invaluable rural literature and resources. This precious treasure of literature is scattered in the fields, ghats, airs and airs of the countryside. There is no shortage of resources for rural literature in terms of donating to the literary repository. But due to carelessness and neglect many valuable literary resources are being lost. We should preserve these literary resources hidden in the corners of the village buck.

Summary : The invaluable mine of literature is hidden in the corner of the chest of the village literature.


There are similarities between the stimulus and the essay 'Pallisahitya' in speaking of the knowledge and experience of common people in proverbs.

The invaluable resources of the countryside are scattered in everything in the street. Legends, fairy tales, proverbs, sayings of Dak and Khanar, mother's sleeping songs, kheka-khuki rhymes, words associated with the game and songs like Jari, Sari, Bhatiali, Marfati are the ancient resources of the village.

Uddipa has been told that the Bengali proverbs and sayings bear the mark of the creative genius of the common people of Lakes culture who have acquired these proverbs through various knowledge and experience. And even though their knowledge is hundreds of years old, it is still shining in the present twentieth century. And in these words there is a mixture of public thought and the fruit of eternal thought. On the other hand, in the essay 'Pallisahitya', the author, while talking about proverbs and sayings, said that the proverbial sentences have accumulated the mature fruits of many epochs of geography which no one can deny. Not only this, many secrets of the history of the nation are also found in it. Thousands of years ago, these proverbs still need people, and will continue to do so in the future. This view of the author of the article 'Pallisahitya' is similar to that of Uddip. Therefore, it can be said that there is a similarity between the stimulus and the essay 'Pallisahitya'.

Summary : All the things that have been reflected in the proverbs to Uddipa have also come to light in the essay 'Pallisahitya'. So it turns out that there is a resemblance between the stimulus and the ‘rural literature essay’.


"The stimulus does not reflect the whole idea of ​​the 'rural literature essay."

The comment is justified. Literature is spread in every thing of the countryside. There is no shortage of singers, musicians and dancers in the city.

There are many literary materials scattered around the village. There is no shortage of rural resources to donate to the literary treasury. Uddipa has been told that the Bengali proverbs and sayings bear the signature of the creative genius of the common people of Laek culture, who are acquiring these proverbial knowledge through experience.

This knowledge is therefore hundreds of years old and the mechanics of the twentieth century are still glowing in their own right. Because in those words there is a silver lining of public thinking and a crop of eternal thoughts. On the other hand, in the article 'Pallisahitya', the author talks about the call of birds like cuckoo, dove, papaya etc. around the village, the murmur of the rustling leaves of the river, the gesture of the green grain. The author has highlighted the aspect of the literature that is spread in the fields of the countryside, in the air and even in every layer of the countryside. In his essay, the author has taken care of the ancient resources of the village such as legends, proverbs, sayings of Dak and Khanar, rhymes, mother's sleeping songs, words associated with sports, Jari, Sari, Bhatiali, Marfati songs, Palligatha etc.

In Uddip we have got information about proverbs. Which refers to a part of the ancient resources of the village. On the other hand, in the essay 'Pallisahitya', detailed descriptions of rural literature such as proverbs, sayings, rhymes, fables, songs, etc. have been given. As can be seen from this, the "stimulus" does not reflect the whole idea of ​​the rural literature essay.

Summary : The stimulus reflects a portion of the village's vast ancient resources. On the other hand, the article 'Pallisahitya' gives a detailed account of the vast literary resources of the countryside. Therefore, it can be said that the stimulus does not reflect the whole idea of ​​the essay.
Post a Comment (0)
Previous Post Next Post