77 । পল্লির বুকজুড়ে ছড়িয়ে থাকা পল্লিসাহিত্য আমাদের জীবনের কথা বলে ।

সময় ও রুচির পরিবর্তনে বাংলার পল্লিসাহিত্য অনাদৃত হয়ে ধ্বংসের পথে দাঁড়িয়েছে।

এক সময় বাংলায় বিরাট পল্লিসাহিত্য ছিল। তখন নায়ের দাঁড়ি-মাঝি থেকে গৃহস্থের বউ-ঝি পর্যন্ত, বালক থেকে বুড়াে পর্যন্ত সবাই এগুলাের আনন্দ উপদেশ বিলাত। কিন্তু বর্তমানে পাড়াগাঁয়ের লােক ছাড়া সেগুলাের আর কেউ আদর করে না। তাই তার কঙ্কাল বিশেষ এখনও কিছু আছে। কিন্তু সময় ও রচির পরিবর্তনে পল্লিসাহিত্য আজ ধ্বংসের পথে দাঁড়িয়েছে।

সারকথা : সময় ও রুচির পরিবর্তনের ফলে বাংলার পল্লিসাহিত্য আজ ধ্বংসের পথে।


77 । পল্লির বুকজুড়ে ছড়িয়ে থাকা পল্লিসাহিত্য আমাদের জীবনের কথা বলে ।
পল্লির বুকজুড়ে ছড়িয়ে থাকা পল্লিসাহিত্য আমাদের জীবনের কথা বলে ।

উদ্দীপকে 'পল্লিসাহিত্য' প্রবন্ধের ভাটিয়ালি গানের দিকটি উঠে এসেছে।
সাহিত্যের অমূল্য খনি পল্লিজননীর বুকের কোণে লুকিয়ে রয়েছে। পল্লিসাহিত্যে পল্লির প্রাচীন সম্পদ নিহিত রয়েছে। পল্লির প্রাচীন সম্পদের মধ্যে একটি হলাে পল্লিগান।


উদ্দীপকে পল্লির অমূল্য রত্নবিশেষ ভাটিয়ালি গান উপস্থাপিত হয়েছে। এসব গান নদী-হাওড়ে মাঝি-মাল্লারা চিত্তবিনােদন, অবসর যাপন বা শ্রম লাঘবের জন্য গেয়ে থাকে। অন্যদিকে, 'পল্লিসাহিত্য' প্রবন্ধে লেখক পল্লির অমূল্য সম্পদের কথা বলতে গিয়ে ভাটিয়ালি গানের কথা উল্লেখ করেছেন। পল্লিগানের এ অফুরন্ত ভাণ্ডার পল্লির বুকে ছড়ানাে রয়েছে। তাতে কত প্রেম, কত আনন্দ, কত সৌন্দর্য, কত তত্ত্বজ্ঞান ওতপ্রােতভাবে জড়িয়ে আছে! তাই বলা যায় যে, উদ্দীপকে পল্লিসাহিত্য প্রবন্ধের আমূল্য সম্পদ ভাটিয়ালি গানের দিকটি উঠে এসেছে।

সারকথা : উদ্দীপকে ও 'পল্লিসাহিত্য' প্রবন্ধে পল্লির ভাটিয়ালি গানের বিষয়টি উপস্থাপিত হয়েছে।

"উদ্দীপকটি 'পল্লিসাহিত্য' প্রবন্ধের খণ্ডাংশ মাত্র।" মন্তব্যটি যথার্থ।

পল্লিসাহিত্য বাঙালির প্রাণের সঙ্গে মিশে আছে। পল্লির বুকজুড়ে ছড়িয়ে থাকা পল্লিসাহিত্য আমাদের জীবনের কথা বলে। পল্লিসাহিত্যের বিভিন্ন উপাদান সাহিত্য সংরক্ষণ করা আমাদের কর্তব্য।

উদ্দীপকে পল্লির রত্নবিশেষ, পল্লির প্রাচীন সম্পদ ভাটিয়ালি গানের একটি অংশ উদ্ধৃত হয়েছে। এসব গান সাধারণত মাঝকি- মাল্লারা নদী, হাওর-বাওড়ে তাদের কাজের সময় পরিশ্রম বা ক্লান্তি দূর করার জন্য গেয়ে থাকে। তাছাড়া মাঝিরা এ গান বিনােদন ও অমূল্য অবসর সময় কাটানাের জন্যই গেয়ে থাকে। যা আমাদের অস্তিত্বের সাথে জড়িয়ে মিশে আছে। অন্যদিকে, 'পল্লিসাহিত্য" প্রবণে লেখক পল্লির বিরাট সম্পদের সুবিস্তৃত বর্ণনা দিয়েছেন। সেখানে তিনি পল্লির মাঠে-ঘাটে লুকায়িত সাহিত্য যেমন- উপকথা, প্রবাদবাক্য, ডাক ও খনার বচন, ছড়া, মায়ের ঘুমপাড়ানি গান, খেলাধুলার সঙ্গে বাঁধা বুলি, পল্লিগান পল্লিগাথা ইত্যাদি বিরষয়ের কথা তুলে ধরেছেন।


উদ্দীপকে পল্লির বিরাট প্রাচীন সম্পদের একটি দিক প্রতিফলিত হয়েছে। অন্যদিকে, আলােচ্য প্রবন্ধে পল্লির বিরাট লােকসাহিতে সম্পূর্ণ বর্ণনা ফুটে উঠেছে। তাই বলা যায় যে, "উদ্দীপকটি পল্লিসাহিত্য' প্রবন্ধের খণ্ডাংশ মাত্র।"- মন্তব্যটি যথারথ। 

সারকথা : উদ্দীপকে পল্লির সাহিত্য সম্পদের একটি অংশ প্রতিফলিত হয়েছে। অন্যদিকে, 'পল্লিসাহিত্য প্রবন্ধে পল্লির পুরাে সাবিত সম্পদের বর্ণনা ফুটে উঠেছে। এদিক থেকে উদ্দীপকটি পল্লিমাহিত্য' প্রবন্ধের খণ্ডাংশ মাত্র।


With the change of time and taste, the rural literature of Bengal has become disrespectful and is on the verge of destruction.

At one time there was a great rural literature in Bengal. Then everyone from Nair's beard-maker to the wife of the householder, from boy to old man, used to give them happy advice. But at present no one cares about them except the lake of Paragaon. So his skeleton still has something special. But with the change of time and composition, rural literature is on the verge of destruction today.

Summary : Due to the change of time and taste, the rural literature of Bengal is on the verge of destruction today.

The Bhatiali song aspect of the essay 'Pallisahitya' has come up to Uddip.

The priceless mine of literature is hidden in the corner of Pallijanni's chest. The ancient resources of the countryside are embedded in the rural literature. Halae Palligan is one of the ancient resources of the village.

The invaluable gem of the village Bhatiali song has been presented to Uddipk. These songs are sung by boatmen in rivers and streams for relaxation, relaxation or relief of labor. On the other hand, in the article 'Pallisahitya', the author mentions Bhatiali songs while talking about the invaluable resources of the countryside. This endless treasure of Palligan is scattered in the heart of the village. How much love, how much joy, how much beauty, how much philosophy is involved in it! Therefore, it can be said that the invaluable resource of rural literature essays has come up in the direction of Bhatiali songs.

Summary : Uddipake and 'Pallisahitya' have presented the subject of Palli's Bhatiali songs.

"The stimulus is just a fragment of the 'rural literature' essay." The comment is justified.

Country literature is intertwined with the life of Bengalis. The rural literature spread all over the countryside speaks of our life. It is our duty to preserve the various elements of rural literature.

Uddipk has been quoted as a part of the Bhatiali song, a gem of the village, an ancient treasure of the village. These songs are usually sung in the middle of the Mallara river, haor-baore to relieve their hard work or fatigue during their work. Moreover, the sailors sing this song to enjoy and spend their leisure time. Which is intertwined with our existence. On the other hand, in the trend of 'Pallisahitya', the author has given a detailed description of the vast resources of the countryside. Caught.


The stimulus reflects an aspect of the country’s vast ancient resources. On the other hand, in the article in question, the complete description of the great lakesahi of the village has come to light. Therefore, it can be said that "the stimulus is only a fragment of the article 'Pallisahitya'." - The comment is correct.

Summary : Uddipk has reflected a part of the literary resources of the countryside. On the other hand, 'Pallisahitya article describes the entire proven wealth of the village. The stimulus from this side is only a fragment of the essay 'Pallimahitya'.
Post a Comment (0)
Previous Post Next Post